0

আইসিটিতে কর্মসংস্থানের বেকারদের সুযোগ

ict divitionপ্রায় আড়াই লাখ মানুষের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে খুব শিগগিরই ই-কমার্স প্রকল্প কর্মসূচি চালু করতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি জুনাইদ আহমেদ পলক। চলতি মাসের তৃতীয় সপ্তাহে ভিন্নধর্মী বিজনেস সল্যুউশন প্রদর্শনী ‘বিজটেক বিটুবি কনফারেন্স’ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় পলক বলেন, ই-কমার্স প্রকল্পের আওতায় রাজধানীসহ সারাদেশে এক হাজার ই-কমার্স লিডার তৈরি হবে। দেশের ৬৪ জেলা থেকে ৫শ ছেলে ও ৫শ মেয়েকে ই-কমার্স প্রশিক্ষণ প্রদান করা হবে। তারা ই-কমার্স প্ল্যাটফর্মের মধ্যে দিয়ে বেসরকারি খাত ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলবে।

তিনি বলেন, বিভিন্ন দেশের আইসিটি খাতের উন্নয়নের পেছনে রয়েছে তাদের নিজস্ব মার্কেট। তারা নিজেদের ক্রেতা এবং ব্যবহারকারীদের বাজার ধরে পরবর্তীতে বিশ্ববাজার দখল করেছে।

১৬ কোটি মানুষের এদেশে আইটির বিশাল মার্কেট রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, সরকার নিজে ব্যবসা করে না, ব্যবসার বাজার সৃষ্টি করে। সুতরাং, সরকারি-বেসরকারি উদ্যোগে নিজস্ব বাজার দখল করতে পারলে বাংলাদেশ আরো বহুদূর এগিয়ে যাবে।

মন্তব্য করুন