0

ঢাবিতে প্রতি সিটে লড়াই করবে ৬৮ শিক্ষার্থী

du_0ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তিতে ৬ হাজার ৬৫৫টি আসনের বিপরীতে পরীক্ষা দেবে ৪ লাখ ৫৪ হাজার ৬৯৬ জন শিক্ষার্থী।

এতে প্রত্যেকটি আসনের বিপরীতে লড়াই করবে ৬৮ জন শিক্ষার্থী।

সোমবার সকাল ১০টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে নতুন শিক্ষাবর্ষের ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

অনলাইনে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ সময় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা অনেকটাই শিথিল করা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় আসন সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। বিশেষত; কমিউনিকেশন ডিজঅর্ডার বিভাগ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংলিশ ল্যাংগুয়েজ টিচিং বিষয়েও ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান ১০ অক্টোবর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১৭ অক্টোবর শনিবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।

এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা ৬ হাজার ৬৫৫টি যার মধ্যে ক-ইউনিটে ১ হাজার ৬৬০টি, খ-ইউনিটে ২ হাজার ২৫০টি, গ-ইউনিটে ১ হাজার ১৭০টি, ঘ-ইউনিটে ১ হাজার ৪৪০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৬ হাজার ৫৮২টি।

ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারিত হয়েছে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ১০ সেপ্টেম্বর এবং প্রবেশপত্র ডাইনলোড করা যাবে ১৭ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইটে http://admission.eis.du.ac.bd জানা যাবে।

 

-jagonews

মন্তব্য করুন